গত ছয় মাসে ক্রসফায়ারে নিহত ৯০

81

রংপুর বার্তা.কম:গত ছয় মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে  ও ক্রসফায়ারে ৯০ জন নিহত হয়েছেন। এই সময় গণপিটুনিতে মারা গেছেন ২২ জন। শুক্রবার মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের (আসক) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আসক জানায়, চলতি বছরের জানুয়ারি থেকে ৩০ জুন  পর্যন্ত রাজনৈতিক সহিংসতায় মারা গেছেন ৩৭ জন। র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সঙ্গে ক্রসফায়ারে ১৩ জন, পুলিশের সঙ্গে ক্রসফায়ারে ৪৬, গোয়েন্দা (ডিবি) পুলিশের সঙ্গে ক্রসফায়ারে ৮ জন, র‌্যাব ও পুলিশের সঙ্গে ক্রসফায়ারে ১ জন, র‌্যাব ও পুলিশের গুলিতে একজন ও বান্দরবানের লামায় সেনাবাহিনীর গুলিতে একজন মারা গেছেন। এছাড়া পুলিশ হেফাজতে অসুস্থ হয়ে ১ জন, পুলিশের হাতে গ্রেপ্তারের পর ১ জনের মৃত্যু নিয়ে রহস্যের সৃষ্টি হয়।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে একই সময় আটক ৪৪ জনের মধ্যে মাত্র ৭ জন পরিবারের কাছে ফিরে এসেছেন। ২ জনের গুলিবিদ্ধ লাশ পাওয়া যায়। এখনও খোঁজ নেই ৩২ জনের। রাজনৈতিক সহিংসতায় ২ হাজার ৫শ’৭০ জন আহত হয়েছে।

গত ছয় মাসে যৌন হয়রানির শিকার হয়েছেন ৫৮ জন নারী। যৌন হয়রানির কারণে ৩ জন আত্মহত্যা করেছেন। যৌন হয়রানির প্রতিবাদ করতে গিয়ে একজন নারী ও চারজন পুরুষ নিহত হয়েছেন। হয়রানি ও লাঞ্ছনার শিকার হয়েছেন ৯৫ জন নারী-পুরুষ। ধর্ষণের শিকার হয়েছেন ২৮০ নারী। ধর্ষণের পর হত্যা করা হয়েছে ১৬ নারীকে। ধর্ষণের পর আত্মহত্যা করেছেন ৫ নারী।