ডিএমপি গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগের নতুন প্রধান

90

রংপুরবার্তা:ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ও অপরাধতথ্য বিভাগের (ডিবি) প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে অতিরিক্ত পুলিশ কমিশনার দেবদাস ভট্টাচার্যকে।

বুধবার ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বস্বাক্ষরিত এক অফিস আদেশে তাকে ডিবির প্রধান হিসেবে পদায়ন করা হয়েছে। আদেশে অবিলম্বে তাকে ডিবি প্রধানের দায়িত্ব নিতে বলা হয়েছে।

দেবদাস ভট্টাচার্য সর্বশেষ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) যুগ্ম পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। সম্প্রতি তাকে পদোন্নতি দিয়ে ডিএমপিতে বদলি করা হয়।

 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে রসায়নে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন দেবদাস ভট্টাচার্য্য। এরপর ১৫তম বিসিএসে উত্তীর্ণ হয়ে ১৯৯৫ সালের ১৫ নভেম্বর থেকে এএসপি হিসেবে দায়িত্ব পালন শুরু করেন কুড়িগ্রামে। এরপর সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে দায়িত্ব পালন করেন খাগড়াছড়ি, সিলেট ও সিআইডিতে।

পদোন্নতি পেয়ে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে কর্মরত ছিলেন সিআইডিতে। এরপর আরআরএফ সিলেট কমান্ড্যান্ট (এসপি) হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া পুলিশ সুপার (এসপি) হিসেবে দায়িত্ব পালন করেন মাদারীপুর, বরিশাল, দিনাজপুর ও বান্দরবানে। ২০১৫ সালের ৬ অক্টোবর থেকে চট্টগ্রাম মহানগর পুলিশে অতিরিক্ত কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন দেবদাস ভট্টাচার্য্য।

এর আগে ২০০৯ থেকে ২০১০ সাল পর্যন্ত সুদানের দারফুরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেন। এছাড়া মালয়েশিয়া ও ইতালি থেকে পেশাগত প্রশিক্ষণ নেন তিনি।

১৯৬৮ সালের ৮ ফেব্রুয়ারি মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গল উপজেলার তপস্বীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন দেবদাস ভট্টাচার্য্য। তার বাবার নাম দুর্গেশ চন্দ্র ভট্টাচার্য্য এবং মা রাজলক্ষ্মী ভট্টাচার্য্য। দু’জনই পরলোক গমন করেছেন। দেবদাস ভট্টাচার্য্যের বাবা স্থানীয় হাইস্কুলের প্রধান শিক্ষক ছিলেন। তারা এক ভাই ও এক বোন। তার স্ত্রীর নাম মধুছন্দা ভট্টাচার্য্য। তাদের সংসারে রয়েছে পুত্র আর্য এবং তিন কন্যা পরমা, শ্যামা ও শ্রী।