উত্তরাঞ্চলে এক সপ্তাহের শীতে মৃত্যু ১১

49

রংপুর বার্তা.কম:শীতের কাঁপন ধরেছে দেশের উত্তরাঞ্চল। প্রচণ্ড শীতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। শীতের কারণে বাড়ছে রোগ-ব্যাধি।এদিকে গত এক সপ্তাহে কুড়িগ্রাম সদর হাসপাতালে বিভিন্ন রোগে ভর্তি হয়ে ১১ জনের মৃত্যু হয়েছে।

সোমবার জেলায় সর্বনিম্ন তাপমাত্রা ৩ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। ঠাণ্ডায় জবুথবু হয়ে পড়েছেন এ জনপদের মানুষ। ঘন কুয়াশা আর হিমেল বাতাসে লোকজন ঘর থেকে কাজে বের হতে পারছেন না।রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, পঞ্চগড় এবং এর পার্শ্ববর্তী জেলায় একটু বেশি কুয়াশা থাকবে।

কুড়িগ্রাম সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার শাহিনুর রহমান সরদার শিপন জানান, ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত এই হাসপাতালে ১১ জন রোগি চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

নিহতরা হলেন চারদিন বয়সী সাবিহা, আমেনা (৬৫), জাহানারা (৩০), খাদিজার একদিন বয়সী মেয়ে, মিম (দেড় বছর), জাহানারার ছেলে (১৫ দিন), নয়নমনি (১দিন), জিতিয়া বেগম (৬০দিন), মিরাজ (৫দিন), মাজেদার কন্যা (১দিন) ও শিউলীর ছেলে (৫দিন)।

নীলফামারীর ডিমলা আঞ্চলিক আবহাওয়া অফিসের ইনচার্জ আনিছুর রহমার জানান, দিনাজপুরে আজ সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অধিদফতরের তথ্যানুযায়ী, সকালে রাজধানী ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীসহ সারা দেশে কয়েকটি এলাকায় ৪-৬ ঘণ্টা সূর্যের কিরণ দেখা যেতে পারে।রংপুর বিভাগের বেশিরভাগ এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াসের নিচে চলে এসেছে। পাশের বিভাগ রাজশাহীর অবস্থাও একই।