বৃহস্পতিবার থেকে দেশের সকল কোচিং সেন্টার বন্ধ

66

রংপুর বার্তা.কম:আজ বৃহস্পতিবার থেকে বন্ধ থাকবে দেশের সকল কোচিং সেন্টার। পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্ত বহাল থাকবে। গতকাল বুধবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে এমন ঘোষণা দেওয়া হয়।

আসন্ন উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ঠেকাতে দেশের সকল কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয় জানায়, পরীক্ষায় নিরাপত্তার কথা চিন্তা করে এইচএসসি ও সমমান পরীক্ষার সময় কোচিং সেন্টার বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ২ এপ্রিল থেকে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। শেষ হবে ১৪ মে। পরীক্ষার প্রশ্ন ফাঁসের সাথে কোচিং সেন্টারের সংশ্লিষ্টতা রয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এবারের এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা চলবে ২ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত। আর ১৪ থেকে ২৩ মের মধ্যে হবে ব্যবহারিক পরীক্ষা। এই পরীক্ষায় এবার ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী অংশ নেবে। যা গতবারের চেয়ে এক লাখ ২৭ হাজার ৭৭১ জন বেশি।

এই প্রেক্ষাপটে এইচএসসি পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে লটারির মাধ্যমে প্রশ্নপত্রের সেট নির্ধারণ করার সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

তাছাড়া এসএসসির মতো এইচএসসিতেও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের বাধ্যতামূলকভাবে পরীক্ষার হলে বসতে হবে। পরীক্ষার হলে মোবাইল ফোন বা ডিজিটাল ডিভাইস বহনে নিষেধাজ্ঞাও আগের মতোই বহাল থাকছে।
সুত্র: ডিএমপি নিউজ