রংপুরে পুলিশী বাঁধা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল সড়ক অবরোধ

48

রংপুর বার্তা.কম:ঢাকায় বাস চাপায় দুই শিক্ষার্থী নিহতের প্রতিবাদ ও ৯ দফা দাবিতে রংপুরে বৃহস্পতিবার শিক্ষার্থীরা দফায় দফায় পুলিশী বাঁধা উপেক্ষা করে বিক্ষোভ মিছিল সড়ক অবরোধ মানব বন্ধন করেছে।

ঢাকার সঙ্গে উত্তরের জেলা দিনাজপুর-ঠাকুরগাঁও-পঞ্চগড় ও নীলফামারীর যোগাযোগ বন্ধ হয়ে যায়।এ সময় শিক্ষার্থীরা জরুরি পরিবহনসহ অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস ও প্রশাসনিক কাজে ব্যবহৃত গাড়ি পারাপারে সহযোগিতা করে।

শিক্ষার্থীরা নিজেরাই বৃদ্ধ, শিশু, অসুস্থ মহিলা-পুরুষসহ সাধারণ যাত্রীদের নিরাপদে রাস্তা পারাপার করিয়ে দেয়। শিক্ষার্থীরা বাস, পিকআপভ্যান, অটোরিকশার চালককে বেপরোয়া যানবাহন না চালানোর পরামর্শ দেয়ার পাশাপাশি লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে রাখার এবং ট্রাফিক আইন মেনে চলার আহ্বান জানায়।

এর আগে পুর্ব ঘোষনা অনুযায়ী শিক্ষার্থী নগরীর মেডিকেল মোড় চত্বরে রংপুর ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের সামনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করার কথা থাকলেও সকাল থেকে পুলিশ নগরীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সেখানে আসতে বাঁধা দেয়। তবে বেলা সাড়ে ১১টার দিকে রংপুর জিলা স্কুলের সামনে থেকে শিক্ষার্থীরা পুলিশী বাঁধা উপেক্ষা করে রংপুর নগরীর ক্যান্ট পাবলিক স্কুল ও মোডকেল মোড় চত্বরে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে।

নিরাপদ সড়কের দাবিতে গর্জে ওঠা এই আন্দোলনে অংশ নেয়- রংপুর জিলা স্কুল, রংপুর পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজ, কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজ, রংপুর উচ্চ বিদ্যালয়, বিয়াম স্কুল অ্যান্ড কলেজ, ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, লায়ন্স স্কুল অ্যান্ড কলেজ, বীর উত্তম শহীদ সামাদ স্কুল অ্যান্ড কলেজ, রংপুর মেডিকেল কলেজ, রংপুর ডেন্টাল কলেজ এবং আরসিসিআই স্কুল অ্যান্ড কলেজসহ নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েক হাজার শিক্ষার্থী।

এ সময় একটি বাস ও ট্রাক এবং একটি প্রাইভেটকার ভাংচুর করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। তারা ৯ দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত বিক্ষোভ চলবে বলে ঘোষনা দেয়।