রংপুর পুনর্বাসনের দাবিতে ডি.সি অফিস ঘেরাও

24

বার্তা-প্রেস:লালবাগ রেলওয়ে বস্তির ভুমিহীনদের সরকারী খাসজমিতে পুনর্বাসনের দাবিতে ডি.সি অফিস ঘেরাও করেছে রংপুর নগরীর লালবাগ রেলওয়ে বস্তির ভুমিহীনরা।

বৃহস্পতিবার সকাল ১১ টায় নগরীতে বিক্ষোভ মিছিল করে জেলা প্রশাসকের কার্যালয় ঘেরাও করে বস্তিবাসী।

ঘেরাও চলাকালে লালবাগ রেলওয়ে বস্তি রক্ষা সংগ্রাম কমিটির সভাপতি আবু তালেবের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন সংগ্রাম কমিটির উপদেষ্টা পলাশ কান্তি নাগ, নিপীড়ণ বিরোধী নারীমঞ্চের সাধারণ সম্পাদক সানজিদা আক্তার, শ্রমিক অধিকার আন্দোলনের সবুজ রায়,সবুজ হাসান সাগর, রংপুর পদাতিকের সাংগঠনিক সম্পাদক নাসির হোসেন সুমন, হরিজন অধিকার আদায় সংগঠনের সভাপতি সুরেশ বাসফোর, বস্তি রক্ষা সংগ্রাম কমিটির সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, সদস্য আঃ জব্বার, মোঃ ওমর, আবুল কালাম,সাজু মিয়া,সুলতানা বেগম প্রমুখ।

সমাবেশ শেষে জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি পেশ করা হয়। স্মারকলিপিতে বলা হয়- দীর্ঘদিন থেকে লালবাগ রেলওয়ে বস্তির ভুমিহীন পরিবারগুলোকে সরকারী খাস জমিতে স্থায়ীভাবে পুনর্বাসনের দাবি জানানোর পরও আজ পর্যন্ত কার্যকর কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। অথচ সরকারী শত শত একর খাস জমি পরিত্যক্ত অথবা ভুমিদস্যুদের দখলে রয়েছে। ভুমিহীনদের সরকারী খাস জমিতে পুনর্বাসনের যৌক্তিক দাবিকে পাশ কাটিয়ে যাওয়ার কোন অবকাশ নেই। এই ভুমিহীন পরিবারগুলোকে যদি পুনর্বাসনের ব্যবস্হা করা না হয় তাহলে পরিবার-পরিজন নিয়ে পথে বসা ছাড়া কোন উপায় থাকবে না।

স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয়-জেলা প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে গত ০২/১০/১৮ ইং ভুমিহীণ পরিবারসমুহের নামের তালিকা জাতীয় পরিচয়পত্রসহ জেলা প্রশাসক বরাবর দাখিল করা হয়েছে।

স্মারকলিপিতে অবিলম্বে সেই তালিকা অনুসারে লালবাগ রেলওয়ে বস্তির ভুমিহীনদের সরকারী খাস জমিতে পুনর্বাসনের দাবি জানানো হয়।