শুক্রবার এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা

30

রংপুর বার্তা:শুক্রবার (৫ অক্টোবর) সারাদেশে অনুষ্ঠিত হবে এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা। সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ১০০ নম্বরের নৈর্ব্যক্তিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবার পরীক্ষায় অংশগ্রহণ করেছেন ৬৫ হাজার ৯১৯ জন পরীক্ষার্থী।

এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের লক্ষ্যে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার দুপুর পর্যন্ত সারাদেশে ইন্টারনেটের গতি কম থাকতে পারে।

স্বাস্থ্য অধিদফতরের অধীনে রাজধানীসহ ১৯টি কেন্দ্রের ২৭টি ভেন্যুতে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাজধানীর চারটি মেডিকেল ও একটি ডেন্টাল কলেজের (ঢাকা মেডিকেল, স্যার সলিমুল্লাহ মেডিকেল, সোহরাওয়ার্দী মেডিকেল, মুগদা মেডিকেল ও ঢাকা ডেন্টাল কলেজ) ৯টি ভেন্যু ও ঢাকার বাইরের ১৪টি মেডিকেলের ১০টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।

স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, প্রশ্নপত্র ফাঁসের গুজব প্রতিরোধে পরীক্ষার আগের দিন রাতে অর্থাৎ বৃহস্পতিবার রাত থেকে হাই ফ্রিকোয়েন্সির থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সংযোগ বন্ধ রাখার চিন্তা ভাবনা চলছে।

সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষা কমিটির সঙ্গে আলাপকালে এ প্রস্তাবনা আসে। এ সময় স্বাস্থ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর সাথে কথা বলে নির্দিষ্ট সময়ের জন্য থ্রিজি ও ফোরজি বন্ধ করার ব্যাপারে সিদ্ধান্ত নেবেন।

এ ব্যাপারে জানতে চাইলে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. মো. আবদুর রশীদ বিষয়টি স্বীকার করলেও চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়েছে কিনা সে সম্পর্কে তিনি জানেন না বলে জানান। তিনি পরীক্ষার্থীদের সকাল সাড়ে ৯টার মধ্যে হলে প্রবেশের পরামর্শ দিয়ে বলেন, নির্দিষ্ট সময়ের পর হলে প্রবেশ করতে দেয়া হবে না।

জানা গেছে, পরীক্ষার হল পরিদর্শনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ৮০ কর্মকর্তার সমন্বয়ে কমিটি গঠন করা হয়েছে।

এছাড়া বিশিষ্ট নাগরিকদের সমন্বয়েও ১১ সদস্যের আলাদা কমিটি গঠিত হয়েছে।