নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইইউ-রাষ্ট্রদূত

27

রংপুর বার্তা.কম:পর্যাপ্ত প্রস্তুতি ও সময় কম থাকায় একাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাচ্ছে না ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

বুধবার নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ শেষে ঢাকায় ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক সাংবাদিকদের এ তথ্য জানান।

রেন্সজে তেরিংক বলেন,‘বাংলাদেশে নির্বাচনের ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের অংশীদার দেশগুলোর ব্যাপক আগ্রহ ও চাপ রয়েছে। তবে কোথাও মিশন পাঠাতে অনেক প্রস্তুতি ও সময়ের ব্যাপার থাকে। এক্ষেত্রে অন্ততপক্ষে ছয় মাস সময় লাগে। এ কারণে আমরা পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে বাংলাদেশের অনুরোধ রক্ষা করতে পারছি না। অবজারভার না পাঠানোর সিদ্ধান্তটি ইউরোপীয় ইউনিয়নের হেড কোয়ার্টার থেকে এসেছে।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিশ্রুতির অংশ হিসেবে তাদের দুজন বিশেষজ্ঞ ঢাকায় এসেছেন উল্লেখ করে রেন্সজে তেরিংক বলেন,এ দুজন বিশেষজ্ঞ ৪০ দিন বাংলাদেশে থাকবেন। এসময় তারা নির্বাচনি সার্বিক প্রক্রিয়া দেখবেন।

রেন্সজে তেরিংক বলেন,ইউরোপীয় পার্লামেন্টে সংসদ সদস্যরা বাংলাদেশের নির্বাচন নিয়ে যে মতামত দিয়েছেন, তা ইউরোপীয় ইউনিয়নের নয়। এটা তাদের ব্যক্তিগত মত। ইউরোপীয় ইউনিয়নের বক্তব্য ইইউ’র ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত বলেন,বাংলাদেশের নির্বাচন খুবই চ্যালেঞ্জিং। ১০ কোটি ৪০ লাখ ভোটার ও ৪০ হাজারের বেশি ভোটকেন্দ্র একটি বিশাল কর্মযজ্ঞ। আমরা আশা করছি, নির্বাচন খুবই প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ, অবাধ ও সুষ্ঠু হবে।