পুলিশকে সর্বোচ্চ পেশাদারিত্বের পরিচয় দিতে হবে-আইজিপি

19

রংপুর বার্তা.কম:জাতীয় সংসদ নির্বাচন ঘিরে কোনোক্রমেই আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটতে দেয়া যাবে না। দায়িত্ব পালনকালে পুলিশ সদস্যদের সর্বোচ্চ পেশাদারিত্বের পরিচয় দিতে হবে বললেন পুলিশের আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

পুলিশ সদর দফতরে বৃহস্পতিবার এক বৈঠকে আইজিপি এ নির্দেশ দেন। তিনি বলেন, কোনো পুলিশ সদস্য রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচনের সঙ্গে যুক্ত কোনো কর্মকর্তার বিষয়ে পুলিশ সদর দফতরের অনুমতি ছাড়া ‘খোঁজখবর’ নিতে পারবেন না।

বৃহস্পতিবার বিকালে এ বৈঠকে সব রেঞ্জ ডিআইজি, সব মেট্রোপলিটন কমিশনার, সব জেলার এসপি ও পুলিশ সদর দফতরের উচ্চপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেখানে বলা হয়, নির্বাচনকালে দায়িত্বে এবার দেড় লাখ পুলিশ সদস্য নিয়োজিত থাকবে। কোনো জেলায় প্রযুক্তিগত কোনো সমস্যা ঘটতে থাকলে দ্রুত পুলিশ সদর দফতরকে জানাতে হবে। এর আগে সকালে মাঠ পর্যায়ের পুলিশ কর্মকর্তারা নির্বাচন কমিশনের সঙ্গে নির্বাচনকালীন আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন।

সদর দফতরের বৈঠকে অংশ নেয়া কয়েকজন এসপি বলেন, তাদের জেলায় পর্যাপ্ত জনবল নেই অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করতে হলে পর্যাপ্ত জনবল দরকার। অল্প জনবল দিয়ে কীভাবে কার্যকর ভূমিকা পালন করা যায় সে বিষয়ে আইজিপির দিকনির্দেশনা চাওয়া হয়েছে। তারা বলেন, আইজিপি জানিয়েছেন, ফোর্স নিয়োগের বিষয়ে নির্বাচন কমিশন পরিপত্র জারি করবে। এরপর এ বিষয়ে দিকনির্দেশনা দেয়া হবে।

জানতে চাইলে ঢাকা রেঞ্জের ডিআইজি চৌধুরী আবদুল্লাহ আল মামুন যুগান্তরকে বলেন, নির্বাচন কমিশন থেকে যেসব নির্দেশনা দেয়া হয়েছে তা যথাযথভাবে পালনের জন্য পুলিশ সদস্যদের নির্দেশ দিয়েছেন আইজিপি। প্রার্থীরা যাতে নির্বাচনী আচরণবিধি মেনে চলেন সে বিষয়ে নজর রাখতে বলেছেন। তাছাড়া ফোর্স নিয়োগের কৌশল নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে।

পুলিশ সদর দফতরের এআইজি সোহেল রানা বলেন, বৈঠকে নির্বাচনকালীন নিরাপত্তা ব্যবস্থা, জনবল নিয়োজিত করার কৌশল, পুলিশের পরিবহন ও লজিস্টিক সাপোর্টসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠক সূত্র জানায়, নির্বাচনে জঙ্গি বা সন্ত্রাসী গোষ্ঠী বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা করলে তা কঠোরভাবে দমন করার নির্দেশ দেন পুলিশপ্রধান।

তিনি বলেন, দায়িত্ব পালনের সময় পুলিশের ওপর চোরাগোপ্তা হামলা হতে পারে এ বিষয়টিও মাথায় রাখতে হবে। জাবেদ পাটোয়ারী বলেন, কোনো পুলিশ সদস্য দায়িত্বে অবহেলা করলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে কঠোর নির্দেশ দেয়া হয়েছে। বৈঠকে নির্বাচনকালীন দায়িত্বে পুলিশ সদস্যদের প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের নির্দেশ দেয়া হয়।
সুত্র:যুগান্তর