১ মার্চ পালিত হবে জাতীয় ভোটার দিবস

12

রংপুর বার্তা.কম:ভোটার হব, ভোট দিব’-এই স্লোগানকে সামনে রেখে আগামীকাল ১ মার্চ প্রথমবারের মতো বাংলাদেশে পালিত হবে জাতীয় ভোটার দিবস।

দিবসটি উপলক্ষে নির্বাচন ভবনসহ সারাদেশের বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে নানা কর্মসূচির আয়োজন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি কর্মকর্তারা জানান, ভোটার দিবসে কেন্দ্রীয়ভাবে এবং মাঠ পর্যায়ে কর্মসূচির আয়োজনের কাজ চলছে। কেন্দ্রীয়ভাবে ভোটার দিবস উপলক্ষে সংসদ ভবনের সামনে থেকে আগারগাঁওয়ের নির্বাচন ভবন পর্যন্ত র‌্যালি হবে। বিকাল ৪টায় নির্বাচন ভবনের অডিটোরিয়ামে আলোচনাসভার আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত থাকার কথা রয়েছে- রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, আইন-বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক, ইসির পাঁচ কমিশনার ও অন্যান্য কর্মকর্তা-কর্মচারীদের।

গত বছরের ২ এপ্রিল ‘গণতন্ত্র, নির্বাচন ও ভোটাধিকার বিষয়ে সচেতনতা তৈরির লক্ষ্যে প্রতিবছর ১ মার্চকে জাতীয় ভোটার দিবস পালনের সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন করে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগকে নির্দেশ দেওয়া হয়।

এদিকে ভোটার দিবস উপলক্ষে শেষ সময়ের প্রস্তুতি নিচ্ছে কমিশন। নির্বাচন ভবনে গিয়ে দেখা যায়, ভোটার দিবস উপলক্ষে ইতোমধ্যে নির্বাচন ভবনে চলছে সাজসজ্জার কাজ। ভবনের চারপাশ সাজানো হচ্ছে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) অন্য কমিশনারদের ছবি, ‘১ মার্চ ভোটার দিবস’ লেখা সম্বলিত নানা ব্যানারে। শুক্রবার র‌্যালি করার জন্য নির্বাচন ভবনে আনা হয়েছে নানা সাজ-সরঞ্জাম।

স্থানীয় পর্যায়ের দিবস উদযাপনের বিষয়ে ইসি কর্মকর্তারা জানান, দিবসটি উপলক্ষ্যে বৃহস্পতিবার ও ১ মার্চ সব আঞ্চলিক ও জেলা কার্যালয় সজানো হবে। ১ মার্চ ভোটার দিবসে সকাল ৯টায় স্থানীয়ভাবে শুভ উদ্বোধন ও র‌্যালির আয়োজন করা হবে। এই আয়োজনেই অধিক সংখ্যক অংশগ্রহণকারী অংশগ্রহণ নিশ্চিত করার নির্দেশনা দেওয়া হয়েছে। এরপর বেলা সাড়ে ১০টায় আলোচনা অনুষ্ঠান ও ভোটার সেবা কার্যক্রম, সাড়ে ১১টায় চা-চক্র এবং দুপুর সাড়ে ১২টায় অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হবে।

ইসির কর্মকর্তারা আরো জানান, ভোটার দিবস উদযাপন উপলক্ষে প্রয়োজনীয় সংখ্যক পোস্টার ইসি সচিবালয় থেকে বিভাগ, জেলা ও উপজেলায় সরবরাহ করা হচ্ছে।

প্রসঙ্গত, প্রতিবছর ভারতে ২৫ জানুয়ারি, পাকিস্তানে ৭ ডিসেম্বর, শ্রীলংকা ১ জুন, ভুটান ১৫ সেপ্টেম্বর, নেপাল ১৯ ফেব্রুয়ারি ও আফগানিস্তানে ২৬ সেপ্টেম্বর ভোটার দিবস পালিত হয়।
সূত্র:বার্তা২৪