নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিহত একজন কুড়িগ্রামের ড. সামাদ

23

রংপুর বার্তা.কম:নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুই মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলায় নিহতদের মধ্যে তিন বাংলাদেশি নাগরিকের মধ্যে একজন কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার কৃষি অর্থনীতিবিদ ড. সামাদ আজাদ।

নিউজিল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের অনারারি কনসাল শফিকুর রহমান ভুইয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নিহতদের মধ্যে রয়েছেন- স্থানীয় লিঙ্কন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. আবদুস সামাদ ও তার স্ত্রী। আরেকজন হলেন গৃহবধূ হোসনে আরা ফরিদ।

নিহত ড. সামাদ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অনুষদের কৃষিতত্ত্ব বিভাগের সাবেক অধ্যাপক। ছেলেসহ এই দম্পতি নামাজে গিয়েছিলেন। হামলার পর থেকে ছেলে নিখোঁজ রয়েছেন।

জানা গেছে,স্ত্রী দুই সন্তানসহ নিউজিল্যান্ডে বসবাস করতেন তিনি।কৃষিবিদ আবদুস সামাদের মৃত্যুর খবর স্বজনদের মাঝে ছড়িয়ে পড়ায় তার গ্রামের বাড়িতেও শোকের ছায়া বিরাজ করছে।

ড. মো. আবদুস সামাদ ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি তথ্য বিভাগের অধ্যাপক ছিলেন। কৃষি বিশ্ববিদ্যালয় থেকে আগাম অবসর গ্রহণ করার পর তিনি ৫ বছর আগে সপরিবারে নিউজিল্যান্ড চলে যান। সেখানে তিনি লিংকন বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ডিগ্রী গ্রহণ করেন। ২ ছেলে ও স্ত্রী তার সাথেই থাকতেন। বড় ছেলে ঢাকায় থাকেন।

নিহত ড. সামাদ আজাদের ছোট ভাই শামছুজ্জামান জানান, ড. সামাদ আজাদ আমাদের ১০ ভাই বোনের মধ্যে সবার বড়। ৫ বছর আগে তিনি ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে অবসর নিয়ে নিউজিল্যান্ডে যান। সেখানে তিনি দুই ছেলে স্ত্রীসহ বসবাস করছিলেন। বিভিন্ন ভাবে সন্ত্রাসী হামলায় তার নিহত হওয়ার খবর শোনার পর নিউজিল্যান্ডে যোগাযোগ করে বিষয়টি নিশ্চিত হয়েছি।

এদিকে, বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশ ক্রিকেট দলের যথাযথ নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে দেশটি। এছাড়া সার্বক্ষণিকভাবে এ ঘটনার ওপর নজর রাখছে ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশন।

জরুরি প্রয়োজনে কনসাল শফিকুর রহমান ভূঁইয়ার (ফোন+ ৬৪ ২১০ ২৪৬ ৫৮১৯) সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে।