রবিবার,৫ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ
২২শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

কাবুলে গিয়ে তালেবান নেতাদের সঙ্গে বৈঠক করলেন হিনা রাব্বানি

Date:

Share post:

কাবুলে গতকাল মঙ্গলবার পাকিস্তান ও আফগানিস্তানের কর্মকর্তাদের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হয়েছে। খবর জিও নিউজের।

আফগানিস্তানের তালেবান সরকারের নেতাদের সঙ্গে বৈঠকে পাকিস্তানের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার।

বৈঠকে রাজনৈতিক বিষয়ের পাশাপাশি গুরুত্বপূর্ণ অন্যান্য ইস্যু আলোচিত হয়।

ইসলামাবাদের সঙ্গে কয়েক মাস ধরে চলা যুদ্ধবিরতির সমাপ্তি টেনেছে তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি)। টিটিপির এই ঘোষণার পরই পাকিস্তান ও আফগানিস্তানের কর্মকর্তাদের মধ্যে উচ্চপর্যায়ের বৈঠক হলো।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের উপপ্রধানমন্ত্রী আবদুল সালাম হানাফির সঙ্গে বৈঠক করেছেন হিনা। বৈঠকে আফগানিস্তানের খনিজ ও পেট্রোলিয়ামমন্ত্রী শাহাবউদ্দিন দেলাওয়ার উপস্থিত ছিলেন। বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য, সংযোগ ও মানুষে মানুষে যোগাযোগের মতো বিষয়গুলো প্রাধান্য পেয়েছে।

হিনা ও আফগান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকির মধ্যেও বৈঠক হয়েছে। বৈঠকে দুই দেশের প্রতিনিধিদল উপস্থিত ছিল। বৈঠকে দ্বিপক্ষীয় গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বৈঠকে দুই দেশের সরকারের মধ্যে রাজনৈতিক আলোচনার ওপর গুরুত্বারোপ করা হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, বাণিজ্য, বিনিয়োগ, আঞ্চলিক সংযোগ, মানুষে মানুষে যোগাযোগ, আর্থসামাজিক প্রকল্পসহ দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।

এক দিনের সফরকালে হিনার সম্মানে আফগান নারী ব্যবসায়ীদের সংগঠন একটি মধ্যাহ্নভোজ বৈঠকের আয়োজন করে। এতে হিনা অংশ নিয়ে ঘোষণা দেন, আফগান নারীদের পরিচালিত ব্যবসাপ্রতিষ্ঠান থেকে পণ্য আমদানির বিষয়টিতে বিশেষ অগ্রাধিকার দেবে পাকিস্তান।

আফগানিস্তানে উচ্চপর্যায়ের বৈঠকসহ অন্যান্য কর্মসূচি শেষে গতকালই হিনা ইসলামাবাদে ফিরে যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

spot_img

Related articles

রংপুরে কমেছে ডিম-চাল-সবজির দাম, চড়া নতুন আলুর বাজার

রংপুরের বাজারে সপ্তাহের ব্যবধানে কমেছে পোলট্রি মুরগির দাম। একই সঙ্গে দাম কমেছে শীতকালীন বিভিন্ন সবজি, ডিম ও চালের।...

১৫৭ টাকা দরেই সয়াবিন তেল পাচ্ছে টিসিবি

দেশীয় কোম্পানিগুলো প্রতি লিটার সয়াবিন তেলের দাম বাড়িয়ে ১৯০ টাকা করলেও আন্তর্জাতিক বাজার থেকে সেই তেল ১৫৭ টাকা...

রংপুর সিটি মেয়রপ্রার্থী মোস্তফা: রওশন এরশাদ

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফাকে জাতীয় পা‌র্টির মেয়রপ্রার্থী ঘোষণা ক‌রে‌ছেন দল‌টির প্রধান পৃষ্ঠ‌পোষক ও...

রওশনকে দিয়ে রংপুরে জাপার প্রার্থী বদলানোর চেষ্টা

থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চিকিৎসা শেষে প্রায় সাড়ে চার মাস পর আজ রোববার দেশে ফিরেছেন জাতীয় পার্টির (জাপা) প্রধান...
%d bloggers like this: